প্রথম দিন: সেশন-১

 প্রশিক্ষণের সূচনা

বিষয়বস্তু

  • জড়তামুক্ত শিখন পরিবেশ সৃষ্টি
  • প্রশিক্ষণের উদ্দেশ্য
  • প্রশিক্ষণ পূর্ব-মূল্যায়ন

শিখনফল

এই পাঠ শেষে প্রশিক্ষণার্থীরা –

  • নিজেকে জড়তামুক্ত করতে পারবেন।
  • প্রশিক্ষণের উদ্দেশ্য বলতে পারবেন।
  • প্রশিক্ষণ-পূর্ব মূল্যায়নে অংশগ্রহণ করতে পারবেন।

সময়: ৩০ মিনিট

উপকরণ: প্রজেক্টর, স্ক্রিন, খেলার সামগ্রী, মূল্যায়ন পত্র

পদ্ধতি ও কৌশল: অংশগ্রহণ, আলোচনা, প্রশ্ন-উত্তর

সেশন পরিকল্পনা

 

অংশ কাজ পদ্ধতি/কৌশল সময়কাল
১ম পরিচিতি, জড়তামুক্তকরণ ভাষাখেলা ১২ মিনিট
২য় প্রশিক্ষণ পূর্ব-মূল্যায়ন প্রশ্নোত্তরিকা পূরণ ১০ মিনিট
৩য় প্রশিক্ষণের উদ্দেশ্য আলোচনা প্রদর্শন, আলোচনা, প্রশ্ন-উত্তর

৮ মিনিট

বাস্তবায়ন কৌশল ও নির্দেশনা

ধাপ ১: পরিচিতি, জড়তামুক্তকরণ

সহায়তাকারীর ভূমিকা: সহায়তাকারী প্রথমে সবাইকে স্বাগত জানাবেন এবং কুশল বিনিময় করবেন। একটি খেলার মাধ্যমে তিনি প্রশিক্ষণার্থীদের পরিচিতিপর্ব পরিচালনা করবেন এবং তাদেরকে জড়তামুক্ত করবেন। নিচে কয়েকটি গেমের নমুনা দেয়া হল। সহায়তাকারী এর যে কোন একটি অথবা নিজের পছন্দমত অন্য কোন গেম ব্যবহার করে প্রশিক্ষণার্থীদের পরিচিতিপর্ব পরিচালনা করতে পারেন এবং তাদেরকে জড়তামুক্ত করতে পারেন।

গেম ১: ছবি পছন্দ করি

সময়: ১০ মিনিট

উপকরণ: পিকচার কার্ড বা সফট ইমেজ।

বাস্তবায়ন কৌশল: পূর্বে থেকেই প্রিন্টকৃত কয়েকটি অর্থপূর্ণ পিকচার কার্ড প্রশিক্ষণার্থীদের বেছে নিতে বলা হবে। যদি পিকচার কার্ডের ব্যবস্থা করা সম্ভব না হয়, তাহলে প্রজেক্টরের মাধ্যমে কম্পিউটার থেকে কিছু ছবি দেখানো হবে। প্রত্যেক প্রশিক্ষণার্থীকে একটি করে ছবি পছন্দ করতে বলা হবে। ছবি পছন্দ করার আগে নির্দেশনা দিতে হবে, এমন ছবি পছন্দ করবেন যা আপনার সাথে কোন না কোনভাবে মিলে। ছবি পছন্দ করে প্রশিক্ষণ কক্ষের ভেতরে ঘুরে ঘুরে অন্য প্রশিক্ষণার্থীদের সাথে পরিচিত হবেন। প্রত্যেকে ন্যূনতম তিনজন প্রশিক্ষণার্থীর সাথে পরিচিত হবেন। প্রত্যেকে তার পরিচয় দেবেন এবং কেন ছবিটি পছন্দ করলেন তার কারণ ব্যাখ্যা করবেন। এই প্রক্রিয়া শেষে সবাই নিজের আসনে বসে যাবেন। তারপর সহায়তাকারী প্রত্যেককে অন্য একজন সম্পর্কে বলতে বলবেন।

গেম ২: বৃত্তে মুখোমুখি

সময়: ১০ মিনিট

উপকরণ: গান বা কোন মিউজিক।

বাস্তবায়ন কৌশল: প্রশিক্ষণার্থীরা নিজেরা গোল হয়ে দু’টি বৃত্ত তৈরি করবে। বৃত্ত দু’টির একটি বড়, অন্যটি ছোট এবং ছোট বৃত্তটি বড় বৃত্তের ভেতর থাকবে। ছোট বৃত্তের প্রশিক্ষণার্থীরা বাহিরের দিকে মুখ করে থাকবে এবং বড় বৃত্তের প্রশিক্ষণার্থীরা ভেতরের দিকে মুখ করে থাকবে। অর্থাৎ দু’টি বৃত্ত তৈরি করার পর দুই বৃত্তের প্রশিক্ষণার্থীরা একে অপরের মুখোমুখি থাকবে।

সহায়তাকারী কম্পিউটারের মাধ্যমে একটি গান বা কোন মিউজিক বাজাবেন। যতক্ষণ মিউজিক বাজতে থাকবে, বৃত্ত দু’টি একে অন্যের বিপরীতে ঘুরতে থাকবে। মিউজিক থামার সঙ্গে সঙ্গে বৃত্তের ঘোরাও থেমে যাবে। প্রশিক্ষণার্থীদের নিজেদের মুখোমুখি যারা থাকবেন তাদের সঙ্গে পরিচিত হবেন। ৩০ সেকেন্ড পরে আবার মিউজিক বাজতে থাকবে। এভাবে কয়েক রাউন্ড চলবে। অবশেষে সহায়তাকারী বৃত্ত ভেঙ্গে সকলকে নিজ নিজ আসনে বসতে বলবেন।

এরপর সহায়তাকারী উন্মুক্তভাবে জিজ্ঞেস করবেন, কে মনে করেন, তিনি সবচেয়ে বেশি জনের পরিচয় মনে রাখতে পেরেছেন। প্রশিক্ষণার্থীদেরকে উদ্বুদ্ধ করার জন্য বলতে পারেন, পাঁচজনের বেশি কার মনে আছে, চারজনের বেশি কার মনে আছে ইত্যাদি।

গেম: শব্দ পছন্দ করি

সময়: ১০ মিনিট

উপকরণ: শব্দ কার্ড।

বাস্তবায়ন কৌশল: এই গেমটি প্রথম গেমের মতই। এখানে কেবল ছবির পরিবর্তে কিছু অর্থপূর্ণ শব্দ থাকবে। নিচে কিছু নমুনা শব্দ দেয়া হল:

স্পষ্টভাষী কর্মঠ হ য ব র ল দায়িত্ববান
উদ্যোগী বাকপটু নিরপেক্ষ অকর্মণ্য
গবেষক কঠোর দক্ষ নেতা
দর্শক অনুপ্রেরণাদায়ী অলস বইয়ের পোকা

উপরোক্ত শব্দগুলোর প্রতিটি একটি কার্ডে লেখা থাকবে। শব্দগুলো থেকে প্রশিক্ষণার্থীরা প্রত্যেকে একটি করে শব্দ বেছে নেবেন। পরবর্তীতে আগের প্রক্রিয়ায় তার পরিচয় দেবেন এবং ঐ শব্দের সঙ্গে তিনি নিজের কী মিল খুঁজে পান তা বলবেন।

ধাপ ১: প্রশিক্ষণ-পূর্ব মূল্যায়ন

সহায়তাকারীর ভূমিকা: সহায়তাকারী প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ-পূর্ব মূল্যায়নপত্র প্রদান করবেন। সবাই একটি করে মূল্যায়নপত্র পাবেন এবং নির্ধারিত সময়ের মধ্যে তা সম্পূর্ণ করে সহায়তাকারীকে ফেরত দেবেন।

সহায়তাকারী মনে রাখবেন: সহায়তাকারী প্রশিক্ষণার্থীদের উৎসাহী করবেন মূল্যায়নপত্ত্রে উল্লেখিত সময়ের মধ্যে এই কাজ শেষ করতে। মূল্যায়নের শুরুতেই সহায়তাকারী প্রশিক্ষণার্থীদের বলবেন যে, এটা কোন পরীক্ষা নয়। বরং এই প্রশিক্ষণের মাধ্যমে আমরা আপনাদেরকে কতটুকু দক্ষ করে তুলতে পারলাম, সেটা যাচাই করার জন্য এই কাজটি করা হচ্ছে।

প্রশিক্ষণ-পূর্ব মূল্যায়ন পত্র

সময়: ১০ মিনিট

নম্বর: ২০

[প্রতিটি প্রশ্নের মান সমান। উত্তর প্রশ্নের নিচেই লিখুন।]

 

নাম:

 

১। শিক্ষাক্রমে বাংলা ভাষা (পড়া)–এর যেকোন একটি প্রান্তিক যোগ্যতা উল্লেখ করুন।

 

২। পড়তে শেখা বলতে কী বোঝায়।

 

৩। ডিজিটাল কন্টেন্ট/ই-কন্টেন্ট কী?

 

৪। শিক্ষায় আইসিটি সমন্বয়ে শিক্ষককে কোন কোন দিকের প্রতি লক্ষ রাখতে হবে। (যেকোন দু’টি দিকের কথা উল্লেখ করুন।)

 

৫। ই-কন্টেন্ট/ডিজিটাল কন্টেন্ট প্রস্তুতকরণের প্রক্রিয়া লিখুন।

ধাপ ৩: প্রশিক্ষণের উদ্দেশ্য

সহায়তাকারীর ভূমিকা: সহায়তকারী প্রথমে প্রশিক্ষণার্থীদের কাছ থেকে প্রশিক্ষণের উদ্দেশ্য সম্পর্কে তাদের ধারণা জানতে চাইবেন। প্রশিক্ষণার্থীদের মতামতগুলো তিনি ভিপকার্ডে লিখতে বলবেন। লেখা ভিপকার্ডগুলো সংগ্রহ করে তিনি সেগুলো বোর্ডে প্রদর্শন করবেন এবং কার্ডের মন্তব্যগুলো যথাক্রমে আলোচনা করবেন। সবগুলো মন্তব্য নিয়ে আলোচনার পর তিনি প্রশিক্ষণের উদ্দেশ্য স্লাইডে প্রদর্শন করবেন। প্রশিক্ষণের নিম্নোক্ত উদ্দেশ্যগুলো সহায়তাকারী স্লাইডে প্রদর্শন করবেন।

  • শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রভাব সম্পর্কে অবগত করা।
  • শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সমন্বয়ে শিক্ষকের ভূমিকা সম্পর্কে অবহিত করা।
  • পঠন দক্ষতা উন্নয়নে ই-কন্টেন্ট/ডিজিটাল কন্টেন্ট প্রস্তুতকরণের প্রক্রিয়া আত্নীকরণে সহায়তা করা।
  • পাঠ পরিচালনায় কার্যকরভাবে ই-কন্টেন্ট/ডিজিটাল কন্টেন্ট ব্যবহারের দক্ষতা অর্জনে সহায়তা করা।

সহায়তাকারী মনে রাখবেন: প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্য সম্বলিত ভিপকার্ডগুলো প্রশিক্ষণ শেষ হবার পূর্ব পর্যন্ত সংরক্ষণ করতে হবে।