পাঠ্যবইভিত্তিক ই-কন্টেন্ট

LK

প্রারম্ভিক স্তরের শিক্ষার্থীদের পঠন দক্ষতা উন্নয়নের কথা বিবেচনা করে সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ এর “রিড” প্রকল্প তৈরি করেছে “পাঠ্যবইভিত্তিক ই-কন্টেন্ট”। এই কন্টেন্ট প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির শিক্ষার্থী ও সমমানের শিশুদের পঠন দক্ষতা উন্নয়নের ক্ষেত্রে ব্যবহারযোগ্য। মূলত “পাঠ্যবই ভিত্তিক ই-কন্টেন্ট” একটি ওয়েবভিত্তিক অ্যাপ্লিকেশন, যা ব্যবহারকারীরা স্মার্টফ‌োন, ট্যাবলেট পিসি, ডেস্কটপ ও ল্যাপটপে চালাতে সক্ষম হবেন।

শিক্ষাবিজ্ঞানগত আঙ্গিক থেকে অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণরূপে শিশুতোষ। তাছাড়া, ডিজিটাল কন্টেন্ট প্রস্তুতকরণে পাঠ্যপুস্তকে অনুসৃত বিষয়বস্তুর ধারাবাহিকতা ও শিক্ষাক্রমে উল্লেখিত শিখনফল অনুসরন করা হয়েছে। শ্রেণিকক্ষে শিক্ষকগণের ব্যবহারের পাশাপাশি এটি সর্বসাধারনের জন্য উন্মুক্ত। শ্রেণিকক্ষের বাইরেও এটি প্রারম্ভিক স্তরের শিশুদের পঠন দক্ষতা উন্নয়নে ব্যবহৃত হতে পারে। এই অ্যাপ্লিকেশনে পঠন দক্ষতা উন্নয়নের ক্ষেত্রে বিবেচ্য পাঁচটি উপাদানের উপর গুরুত্ব দেয়া হয়েছে। উপাদানগুলো হচ্ছে:

১. ধ্বনিসচেতনতা  ২. বর্ণজ্ঞান ৩. শব্দভাণ্ডার  ৪. সাবলীলতা এবং ৫. বোধগম্যতা

রিড প্রস্তুতকৃত ই-কন্টেন্টগুলোতে নিম্নোক্ত বৈশিষ্ট্যসমূহ বিদ্যমান:

  • শিক্ষাবিজ্ঞানগত আঙ্গিক থেকে কন্টেন্টগুলো সম্পুর্ণরূপে প্রারম্ভিক শ্রেণির শিক্ষার্থীদের উপযোগী।
  • কন্টেন্টগুলো পাঠভিত্তিক নয়, বরং বিষয়বস্তুভিত্তিক। যেমন: বর্ণ শেখানোর জন্য পাঠ্যবইয়ে অনেকগুলো পাঠ আছে, কিন্তু এখানে সকল বর্ণের জন্য একটি কন্টেন্ট তৈরি করা হয়েছে।
  • কন্টেন্টগুলো মূলত ওয়েবভিত্তিক এবং তা অফলাইনে ব্যবহারোপযোগী।
  • কন্টেন্টগুলো পরিচিত ও সর্বাধিক ব্যবহৃত যে কোন আইসিটি উপকরণ, যেমন: ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাব ও মোবাইলে খুব সহজে ব্যবহার করা যায়।
  • সকল একক কন্টেন্টের সমন্বয়ে একটি অ্যাপ্লিকেশনও তৈরি করা হয়েছে, যা অ্যানড্রয়েডভিত্তিক যে কোন আইসিটি উপকরণে ব্যবহার করা যাবে।
  • প্রতিটি কন্টেন্টে এক বা একাধিক গেম সংযুক্ত করা হয়েছে। এই গেমগুলো একদিকে যেমন আনন্দদায়ক, অন্যদিকে শিক্ষার্থীদের শিখন চর্চার ক্ষেত্রে খুবই কার্যকর।

button-page-common